শনিবার, ১৫ অক্টোবর, ২০১১

আমাদের দেশের কিছু খেলা প্রেমিক জনতা!!!???

আমরা খেলা খুব পছন্দ করি। আর সময়ের সাথে সাথে ক্রিকেট খেলাটা খুব বেশি আমোদিও খেলা হিসেবে পরিচিত হয়ে গেছে। দেশের কোথাও কোন খেলা হলেই হলো, সেইভাবেই মাঠ জনতায় ভরপুর হয়ে যায়। এক কথায়, কোথাও কোন loss নাই।

আমাদের দেশের মানুষ খেলাকে যে কতটা ভালবাসে তার প্রমাণ পাওয়া যায় খেলা দেখতে গেলে হই উল্লাসের মাধ্যমে। ১ রানের ৩ উইকেট থাকে, সেই অবস্থাতে যখন একটা ৪/৬ অথবা ১ রান হয়, তখন উল্লাসে ভরে যায় মাঠ। করতালি দিয়ে সম্মান জানায় খেলোয়ার দের।  বাশির শব্দে, ঢোলের তালে, হেসে গেয়ে আনন্দ করে সবাই। এর দারাই বুঝা যায় খেলা প্রেম।

কিন্তু তবুও কোথাও একটু কষ্ট থেকে যায়, কোথাও একটু ভুল হয়ে যায়, কোথাও উত্তেজনা বেশি হয়ে যায়। ৪/৬ মারলে যেমন বাংলাদেশ বাংলাদেশ করে, তেমনি OUT  হয়ে গেলেই ভুয়া ভুয়া করে চিৎকার দিতে মোতেও বাধে না মুখ। কেনো? তবে এইটা কি রকম সাপোর্ট করা হলো। রান, বাউন্দারি, আউট এইগুলাতো খেলার অংশ। আবার খেলোয়ার দের খুব বাজে ভাষায় গালিও দিতে মুখ আটকায়না তাদের। হ্যাঁ, এইটা সত্যি, হয়তো কষ্ট থেকেই এইরকম হয়। কিন্তু মাঝে মাঝে কি একটু বেশি হয়ে যায় না? আপনি কাকে গালি দিচ্ছেন? কাকে নিয়ে সমালোচনা করলেন, তার জায়গায় আপনি হলে কেমন খেলতেন? কেমন পারফরমেন্স করতেন?

আমরা যখন মাঠে খেলি, আমরাও আউট হয়ে যাই, আবার ৪/৬ ও মারি। যেহেতু আমাদের সাথেও এই রকম হয়, তখন ওদের সাথেও তো সেটা ঘটতে পারে, তাই না? খেলোয়ার রা তো আমাদের মতন সাধারন মানুষই। ওদের এইটুকুই বেশি যে ওরা বিদেশী থেকে training নেয়, আর আমরা training ছাড়া খেলি। তাতে কি? আমরা কাদের সাথে খেলি আর ওরা কাদের সাথে খেলে? সেটাও দেখার বিষয়। তাই আমরা এই রকম সাপোর্টআর হবো না যে, একেক সময়ে মন পরিবর্তন করব। আমাদের বুঝতে হবে যে, যখন মাঠে খেলে ওরা, তখন কতটা প্রেসার কাজ করে ওদের মাঝে। আমরা তো বসে বসে খেলা দেখি, কিন্তু ওরা খেলা খেলে। আর হার, জিত খেলায় থাকবে। সেটাকে সহজ ভাবে মেনে নেয়ার মতন অবস্থা আমাদের মাঝে রাখতে হবে।

আমার আরেকটি দুঃখ হলো, আমরা যখন ৪/৬ দেখি, তখন বলি "বাংলাদেশ, বাংলাদেশ", আর খারাপ অবস্থা দেখলে অথবা হারলে বলি "বাংলাদেশ ভুয়া, বাংলাদেশ ভুয়া"। I object, বাংলাদেশ ভুয়া মানে কি? তার মানে আপনি কি দেশের বদনাম করছেন না? আপনি তো এইটা বলতে পারতেন যে, বাংলাদেশ ক্রিকেট টিম ভুয়া। আর আমার মনে হয়, আপনার এইটাই বলা উচিত। একটা কথার অর্থ যে কতো বাজে হতে পারে, সেটার একটা প্রমাণ আমাদের এই ভুল। আপনি কি জানেন, যে আপনার আই ভুলের শাস্তি জেল হতে পারে? আপনি দেশ নিয়া অবমাননা করলেন, আপনি দেশ এর বদনাম করলেন, আর দেশ এর বদনাম কারি মানি হলো দেশদ্রোহী। তাই, উত্তেজনা হোক, আর কষ্ট ই হোক, আমরা প্লিজ কথা বলার সময় সতর্ক থাকি। কারন, আমরা দেশ কে ভালোবাসি, আর দেশ কে নিয়ে বাজে কথা বলা খুব বড় ধরনের অপরাধ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন